খুলনা বিশ্ববিদ্যালয়ে ‘ইউসুফ আস্কস্’ এর শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক বিপর্যয় বিষয়ক পর্ব অনুষ্ঠিত হয়েছে। আজ (২৬ মে, বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের উঠানে শ্রীলঙ্কার বর্তমান দূরাবস্থা ও প্রতিকার এবং বাংলাদেশের পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন ও অর্থনীতি ডিসিপ্লিনের অধ্যাপক ড. নাসিফ আহসান।

‘ইউসুফ আস্কস্’ ডায়ানা অ্যাওয়ার্ড ও জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রাপ্ত খুলনা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের শিক্ষার্থী ইউসুফ মুন্নার নিজস্ব পডকাস্ট অনুষ্ঠান। পূর্বে অনলাইনে আয়োজিত হলেও এটিই ছিলো স্বশরীরে এই অনুষ্ঠানের প্রথম আয়োজন। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন ইউসুফ মুন্না নিজেই।

অনুষ্ঠানের প্রথম পর্যায়ে শ্রীলঙ্কার অর্থনীতির ধ্বস ও চলমান অস্থিরতা নিয়ে ইউসুফ মুন্নার বেশ কয়েকটি প্রশ্নের উত্তর দেন অধ্যাপক ড. নাসিফ আহসান। তিনি শ্রীলঙ্কার এই পরিস্থিতির জন্য শ্রীলঙ্কা সরকারের কর হ্রাসের সিদ্ধান্ত, চাষাবাদ প্রক্রিয়ায় হঠাৎ পরিবর্তন এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে দূরদর্শিতার অভাবকে চিহ্নিত করেন।

পরবর্তীতে প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তরে তিনি বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা ও বিভিন্ন খাতে শ্রীলঙ্কার চেয়ে সুবিধাজনক অবস্থানে থাকার কথা বলেন এবং বিভিন্ন ক্ষেত্র যেমন রেমিট্যান্স, মেগা প্রজেক্ট, আমদানি ইত্যাদি বিষয়ে এখন থেকেই সচেতনতা অবলম্বনের বিষয়ে আলোকপাত করেন। প্রশ্নোত্তর পর্ব শেষে প্রশ্নকারীদের মধ্য থেকে তিনজন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়। এই অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করেছে লেক্সিকন ও স্পীডনেট খুলনা।